ইবিতে ভর্তির আবেদন শুরু ১৫ অক্টোবর, থাকছে নেগেটিভ মার্কিং

0
36

শাহেদুল ইসলাম, ইবি প্রতিনিধি: ইসলাম বিশ্ববিদ্যালয়ের(ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি আবেদন শুরু হবে আগামী ১৫ অক্টোবর এবং ১০ নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। বুধবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির এক সাধারণ সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

একাডেমিক দপ্তর সূত্রে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ে আগামী ২৫ নভেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত মোট ৮ টি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষার অনুষ্ঠিত হবে। মোট ২২৬৫জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবে। এসময় অনুমোদন প্রাপ্ত নতুন আটটি বিষয়কে বিভিন্ন ইউনিটে অন্তর্ভূক্ত করা হয়েছে।

এর মধ্যে মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত সোস্যাল ওয়েলফেয়ার এবং ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগকে ‘সি’ ইউনিটে। ব্যবসায় প্রশাসন অনুুষদভুক্ত হিউমেন রিসোর্স ম্যানেজমেন্ট এবং ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগকে ‘জি’ ইউনিটে। ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভূক্ত ফার্মেসী বিভাগ এবং এনভায়রমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি বিভাগকে ‘ডি’ ইউনিটে। একই অনুষদভুক্ত বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগকে ‘ই’ ইউনিটে অন্তর্ভূক্ত করা হয়েছে। এছাড়া আইন ও শরীয়াহ অনুষদভূক্ত আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগকে ‘এইচ’ ইউনিটের অন্তর্ভূক্ত করার সিদ্ধান্ত নিয়েছে ভর্তি পরীক্ষা কমিটি।

উল্লেখ্য, প্রথমবারের মত নেগেটিভ মার্কিং চালু, ভর্তি ফরমের মূল্য বৃদ্ধি, উপজাতি কোটা বৃদ্ধিসহ বিভিন্ন সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি। প্রতিটি ভূল উত্তরের জন্য পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা যাবে। এদিকে ভর্তি ফরমের মূল্য ৫০ টাকা বৃদ্ধি করে ৫০০ টাকা এবং উপজাতি কোটার আসন ১০টি থেকে বৃদ্ধি করে ১৫টি করা হয়েছে।

 

Facebook Comments