ধবধবে সাদা বর্ণের বিরল প্রজাতির সাপ!

0
338

অস্ট্রেলিয়ার এক ব্যক্তি ধবধবে সাদা বর্ণের একটি সাপকে উদ্ধার করেছেন। সাপটিকে আক্রমণ করেছিল একটি কুকুর। তিনি তাকে বাঁচান। এর পর সেটাকে টেরিটরি ওয়াইল্ড পার্ক নামের চিড়িয়াখানা কর্তৃপক্ষের হাতে তুলে দেন। প্রায় ৩১ কিমি দৈর্ঘ্যের এই চিড়িয়াখানা অস্ট্রেলিয়ার অন্যতম এক চিড়িয়াখানা। সেখানেই থাকবে এই বিরল প্রজাতির সাপ। তাকে এরই মধ্যে সাধারণের প্রদর্শনের জন্য রাখা হয়েছে।

সাপটি বিষধর প্রকৃতির নয়। তবু ধবধবে শরীরে কালো পুঁতির মতো চোখের দুর্দান্ত সমন্বয়ে এই সাপকে দেখলে চমক লাগবেই। সাপটির সাদা রঙের পিছনে রহস্য কী?
প্রাথমিক ভাবে মনে করা হচ্ছিল, এটি জন্মগত ভাবে অ্যালবিনো। অ্যালবিনিজম হল একটি জন্মগত ব্যাধি, যা চুল, চোখ এবং ত্বককে বিবর্ণ করে দেয়। এই ধরনের অ্যালবিনো বাঘ, সিংহ, কুমির আরও নানা প্রজাতির প্রাণীর মধ্যে দেখা যায়।

পার্কের পক্ষ থেকে অবশ্য জানানো হয়েছে, সাপটি অ্যালবিনো নয়। অ্যালবিনো হলে তার চোখের রং গোলাপি হতো। আংশিক পিগমেন্টেশনের ফলেই তার চেহারায় এই বিকৃতি। জন্মগত ত্রুটির কারণে এমন চেহারা হয় তার। যার ফলে তার চোখের রং কালো।
চিড়িয়াখানা কর্তৃপক্ষের বক্তব্য, সাধারণত এই ধরনের সাপ খুব বেশিদিন বাঁচে না। কেননা, যেহেতু তাদের গায়ের রং সাদা, তাই তাদের ক্যামোফ্লেজের কোনও উপায় থাকে না। সহজেই তারা শত্রুর আক্রমণের শিকার হয়। এই পরিস্থিতিতে সাপটির বেঁচে যাওয়া সত্যি বিস্ময়কর বলে তারা জানান। সূত্র: এবেলা।

Facebook Comments