ডেঙ্গু জ্বরে ৩০০ জনের মৃত্যু শ্রীলঙ্কায়

0
48

সম্প্রতি শ্রীলঙ্কায় ডেঙ্গু জ্বরে ৩০০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। আক্রান্ত হয়েছে এক লাখেরও বেশি মানুষ। সোমবার এক বিবৃতিতে শ্রীলঙ্কা রেড ক্রস সোস্যাইটি, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোস্যাইটি এ খবর জানায়।

এ ব্যাপারে শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছর এ রোগ ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা এক লাখ ছাড়িয়েছে এবং আক্রান্তদের মধ্যে ২৯৬ জন মারা গেছে। তবে ডেঙ্গুর প্রকোপ পশ্চিমাঞ্চলেই বেশি। ডেঙ্গু আক্রান্তদের মধ্যে প্রায় অর্ধেকই রাজধানী কলম্বোসহ পশ্চিমাঞ্চলের বাসিন্দারা।

এদিকে এর ভয়াবহতার কথা উল্লেখ করে বিবৃতিতে দাতব্য প্রতিষ্ঠানগুলো জানায়, প্রতিদিনই হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীর চাপ বেড়েই চলেছে, যা হাসপাতালগুলোর সক্ষমতার বাইরে। বিশেষ করে প্রাদুর্ভাবকবলিত পশ্চিমাঞ্চলীয় প্রদেশের অবস্থা সবচেয়ে খারাপ। পরিস্থিতি মোকাবিলায় জোরালো পদক্ষেপ ও জরুরি সহায়তার পরিধি বাড়াচ্ছে দেশটির সরকার।

এছাড়া রেড ক্রস ঘোষণা দিয়েছে, অপ্রত্যাশিত ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবিলায় ৩ লাখ ডলার বাজেট বাড়াচ্ছে তারা। স্বাস্থ্য কর্মকর্তাদের দাবি, মৌসুমি বৃষ্টিপাত ও বন্যায় যেখানে সেখানে পানি জমে থাকায় ডেঙ্গু ভাইরাস বহনকারী এডিস মশার বংশবিস্তার হচ্ছে সহজেই। যে কারণে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

Facebook Comments