কাশ্মীরে অমরনাথ তীর্থযাত্রীদের ওপর জঙ্গি হামলা, নিহত ৭

0
65

জঙ্গি হামলায় ফের রক্তাক্ত ভারতের কাশ্মীর। এবার হামলার শিকার অমরনাথ তীর্থযাত্রীরা। জঙ্গি হামলায় নিহত হয়েছে ৭ জন তীর্থযাত্রী। এই ঘটনায় আহত হয়েছে অন্ততপক্ষে ১২ জন। এদের মধ্যে কয়েকজন নিরাপত্তা রক্ষীও আছেন। আহতদের চিকিৎসার জন্য শ্রীনগরের সেনা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। আহতের অনেকের অবস্থাই আশঙ্কাজনক।

পুলিশ সূত্রের খবর, সোমবার রাত সাড়ে আটটা নাগাদ কাশ্মীরের অনন্তনাগ জেলার বাতেঙ্গু ও খানাবল এলাকায় পুলিশের ওপরে আচমকা হামলা চালায় জঙ্গিরা। জঙ্গিদের প্রতিরোধ করতে সেনাবাহিনীও পাল্টা জবাব দিতে থাকে। দুর্ভাগ্যবশত সেসময়ই সেখানে এসে পড়ে তীর্থযাত্রী বোঝাই একটি বাস। দুই পক্ষের গুলির লড়াইয়ের মাঝে পড়েই নিহত হয় এই ৭ তীর্থযাত্রী। জানা গেছে, ঘটনাস্থলে দুই জন তীর্থযাত্রী মারা গেলেও বাকীদের মৃত্যু হয় হাসপাতালে। তীর্থযাত্রী বোঝাই যে বাসটি জঙ্গি-পুলিশ এনকাউন্টারের মাঝে পড়ে সেটি গুজরাট থেকে আসছিল।   তবে এক্ষেত্রে বাস চালক কিছু নিয়ম ভঙ্গ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। কারণ জঙ্গি হামলার আশঙ্কায় সন্ধ্যা সাতটার পরে জাতীয় সড়কের ওপর দিয়ে তীর্থযাত্রীদের নিয়ে কোন গাড়ি যাতায়াতের অনুমতি ছিল না। কিন্তু তা সত্ত্বেও সেসময় কেন বাসটি যাতায়াত করছিল তা নিয়ে প্রশ্ন উঠেছে। যদিও স্থানীয়রা বলছেন বাসটির চাকা পাংচার হয়ে যাওয়ায় তা মেরামতির জন্য বেশ কিছুটা সময় লেগে যায়।

জঙ্গি হামলার পরই পুরো এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী। জঙ্গিদের খোঁজে জোর অভিযান শুরু হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিসেবাও। বিয়ষটি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। পরিস্থিতি খতিয়ে দেখতে নিরাপত্তা এজেন্সিগুলির সঙ্গে বৈঠকে বসেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

Facebook Comments