বাক্সে সাপ আছে কি ?

0
176

রাতুল তালুকদার: রাজধানীতে হাত সাপ পেঁচিয়ে টাকা তুলতে দেখা যাচ্ছে বেদেনীদের। এরকম ধারণা যেন সকলের মনে গেঁথে গেছে। আসলে সাপ ঐ বাক্সে আছে কিনা সন্দেহ! কেউ টাকা না দিলে স্থান-কাল-পাত্র ভুলে তাদের জোর জবরদস্তি করা হচ্ছে।

আজ সকালে রাজধানীর উত্তরার আব্দুল্লাহপুরে দেখা গেল এই দৃশ্য। একদল বেদে মেয়েরা ঘিরে ধরেছে মোঃ সাদকে মধ্য থেকে আরেকজন ধরেছে হাত। বেদেনীদের হাতে থাকে ছোট ছোট বাক্স এবং সাপের ছোট ছোট বাচ্চা আছে বলে তারা দাবি করেন। আসলে কি কেউ সাপ দেখেছেন?

কেউ টাকা দিতে না চাইলে চাপ প্রয়োগ ও পর্যায়ক্রমে সাপের ভয়ও দেখায় তারা।

লাউদ্দিন সাহেব। তিনি যাবেন অফিসে, তার বাসা টঙ্গীতে। আব্দুল্লাহপুরে এসে পড়েছেন বেদেদের কবলে। এই লোকের সাথে কথা বলতে বলতেই চোখে পড়ল আরেকটি ঘটনা। গেলাম সেখানে, ধরেছে আরেকজনকে।

স্ত্রী সাথে নিয়ে একজন লোক অপেক্ষা করছে বাসের জন্য। লোকটিকে বলল ২০ টাকা দে, প্রথমে টাকা দিতে রাজি না হলেও শেষ পর্যন্ত মান-সম্মান বাঁচাতে লোকটি টাকা বের করলে তার হাত থেকে ১০০ টাকার নোট খুচরা দেয়ার বলে নিয়ে ওরা চলে যেতে চাইলে এগিয়ে যাই। আমি পরিচয় দিয়ে কথা বলি এবং টাকা ফেরত দেয়ার কথা বললে তারা আমার উপর ক্ষেপে যায় সাথে টাকাও আবদার করে। পরে আমি পুলিশ ডাকার কথা বললে তারা দ্রুত চলে যায়।

আমার মতে, তারা তাদের অসহায়ত্ব দেখিয়ে এক প্রকার চাঁদাবাজি করে বেড়াচ্ছে। তাদের প্রতি সরকার ও প্রশাসনের সঠিক দৃষ্টি আশা করছি।

Facebook Comments