বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির সুযোগ

0
585

সম্প্রতি বাংলাদেশ নৌবাহিনী তাদের ওয়েবসাইটে বিভিন্ন পদে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে বাংলাদেশ নৌবাহিনীতে ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল), মেডিকেল, পেট্রোলম্যান, মিউজ, কুক, এমওডিসি (নৌ), রাইটার, স্টোর, স্টুয়ার্ড ও টোপাস পদে লোকবল নিয়োগ করা হবে। সিম্যান, কমিউনিকেশন, টেকনিক্যাল, পেট্রোলম্যান, মিউজ, কুক ও এমওডিসি পদে শুধু পুরুষ প্রার্থীরাই আবেদন করতে পারবেন। তবে অন্য পদগুলোতে নারী-পুরুষ সবাই আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে আগামী ১ নভেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত।

আবেদনের যোগ্যতা:
বাংলাদেশ নৌবাহিনীতে বিভিন্ন পদে আবেদনের জন্য শিক্ষাগত ও শারীরিক যোগ্যতা ভিন্ন ভিন্ন। ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল) পদে আবেদনের জন্য প্রার্থীকে পদার্থবিজ্ঞান ও সাধারণ গণিতসহ এসএসসি অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ-২.৫০ থাকতে হবে। তবে এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিতধারী প্রার্থী ও বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ‘এ’ গ্রেডপ্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।
মেডিকেল পদে আবেদনের জন্য প্রার্থীকে রসায়ন, পদার্থ ও জীববিজ্ঞানসহ এসএসসি অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ-২.৫০ থাকতে হবে।
পেট্রলম্যান, মিউজ, কুক, এমওডিসি (নৌ), রাইটার, স্টোর ও স্টুয়ার্ড পদে আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় জিপিএ কমপক্ষে ২.৫০ থাকতে হবে। মিউজিশিয়ান শাখায় সুরেলা কণ্ঠস্বর অথবা সংগীতে পারদর্শী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। টোপাস পদে আবেদনের জন্য প্রার্থীকে কমপক্ষে পঞ্চম শ্রেণি পাস হতে হবে।
পেট্রলম্যান পদে আবেদনের জন্য প্রার্থীর উচ্চতা কমপক্ষে ১৭২.৫ সেমি, সিম্যান ও এমওডিসি পদে আবেদনের জন্য উচ্চতা ১৬৭.৫ সেমি হতে হবে। তবে অন্যান্য পদের ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা হতে হবে ১৬২.৫ সেমি এবং নারী প্রার্থীদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা হতে হবে ১৫৫ সেমি। পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে বুকের মাপ সাধারণ অবস্থায় ৭৬-৮১ সেমি এবং সম্প্রসারিত অবস্থায় ৫ সেমি বেশি হতে হবে এবং নারী প্রার্থীদের ক্ষেত্রে বুকের মাপ সাধারণ অবস্থায় ৭১-৭৬ সেমি এবং সম্প্রসারিত অবস্থায় ৫ সেমি বেশি হতে হবে।
তবে কৃতী খেলোয়াড়দের জন্য সার্বিক শর্তাবলি শিথিলযোগ্য এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর লোকজনের ক্ষেত্রে সব শাখার জন্য পুরুষদের উচ্চতা কমপক্ষে ১৬২.৫ সেমি এবং ১৫২.৫ সেমি গ্রহণযোগ্য।
ওজন, বয়স ও উচ্চতা অনুযায়ী হতে হবে এবং চোখের দৃষ্টি ৬/৬ হতে হবে। নাবিক ও মহিলা নাবিকদের ক্ষেত্রে আগামী ১ জানুয়ারি তারিখে বয়স হতে হবে ১৭ থেকে ২০ বছর এবং এমওডিসি (নৌ) প্রার্থীদের ক্ষেত্রে আগামী ১ জানুয়ারি তারিখে বয়স হতে হবে ১৭ থেকে ২২ বছর। সব প্রার্থীকে আবশ্যিকভাবে অবিবাহিত এবং সাঁতার জানা থাকতে হবে।

.আবেদন প্রক্রিয়া:
বাংলাদেশের যেকোনো ব্যাংক/ ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখায় গিয়ে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকা এর অনুকূলে ১০০ টাকার Magnetic Ink Character Recognition (MICR) ব্যাংক ড্রাফট করতে হবে। সেই ব্যাংক ড্রাফট দেখিয়ে নির্দিষ্ট কেন্দ্র থেকে আবেদনপত্র সংগ্রহ করে পূরণ করতে হবে। এ ছাড়া স্ব স্ব ভর্তি কেন্দ্র থেকেও নির্ধারিত ভর্তির দিন সকাল আটটায় ১০০ টাকা জমা দিয়ে আবেদনপত্র সংগ্রহ করা যাবে। সে ক্ষেত্রে আবেদনপত্র সংগ্রহের রসিদ আবেদনপত্রের সঙ্গে সংযুক্তি হিসেবে জমা দিতে হবে।
এ ছাড়া অনলাইনে www.joinnavy.mil.bd ওয়েবসাইটের Sailor Section-এ ক্লিক করলে আবেদনপত্র পাওয়া যাবে। সে ক্ষেত্রে আবেদনপত্র জমা দেওয়ার সময় আবেদনপত্রের সঙ্গে MICR ব্যাংক ড্রাফট প্রদান করতে হবে।
নির্বাচন প্রক্রিয়া:
আবেদনকারী প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত তারিখে নিজ জেলার ভর্তি কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। প্রথমে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হবে। এ পরীক্ষায় নির্বাচিতদের ইংরেজি, বাংলা, গণিত, বিজ্ঞান এবং সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা বিষয়ে লিখিত পরীক্ষা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে মৌখিক পরীক্ষা এবং চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ হবে।
বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা:

চূড়ান্তভাবে নিয়োগকৃত প্রার্থীরা সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। এ ছাড়া বিনা মূল্যে পোশাক, থাকা-খাওয়া, চিকিৎসার সুবিধা, হ্রাসকৃত মূল্যে পরিবারের জন্য রেশন ক্রয়ের সুবিধা, অবসর গ্রহণকালে অবসর ভাতা ও গ্র্যাচুইটি, চাকরিকালীন যোগ্যতার ভিত্তিতে নন-কমিশন্ড অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার এবং বিশেষ যোগ্যতার ক্ষেত্রে কমিশন্ড অফিসার পদে পদোন্নতির সুযোগও রয়েছে। এ ছাড়া বিদেশে প্রশিক্ষণ, নৌবাহিনীর জাহাজে বিদেশি পোর্টে শুভেচ্ছা সফর, বিদেশ থেকে জাহাজ আনয়ন ও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণের মাধ্যমে আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ এবং বিদেশে বাংলাদেশি দূতাবাসে নিয়োগের সুযোগ রয়েছে।

বিস্তারিত জানতে যোগাযোগ:
পরিচালক
পার্সোনেল সার্ভিসেস পরিদপ্তর
নৌবাহিনী সদর দপ্তর, বনানী। ওয়েবসাইট: www.joinnavy.mil.bd

Facebook Comments