চুল উঠার প্রধান শত্রু আপনার ঘরেই!

0
535

মুক্ত সংবাদ ডেস্কঃ ইদানিং দেখা যাচ্ছে অনেকের কম বয়সে চুল উঠে মাথায় টাক পড়ে যাচ্ছে। চুল উঠার এই অতিচেনা একটি সমস্যাটি নিয়ে হেয়ারলাইন ইন্টারন্যাশনাল রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্ট সেন্টার সম্প্রতি যে গবেষণা করেছে তাতে অবিলম্বে প্লাস্টিকের টিফিন বক্সে বা প্লেটে খাবার খাওয়া বন্ধ করতে বলা হয়েছে।তা না-হলে চুল নিঃশেষ হয়ে যাবে বলা হচ্ছে।

সম্প্রতি ভারতের বেঙ্গালুরুর একটি ক্লিনিকে হেয়ার ট্রিটমেন্ট করতে যাওয়া ৯২ শতাংশ রোগীর রক্তেই প্লাস্টিক পাওয়া গিয়েছে। পরীক্ষা করে দেখা গিয়েছে, তাঁরা প্রত্যেকেই প্লাস্টিকের পাত্রে খাবার খেয়ে থাকেন। ফলে খাবারের সঙ্গেই দেহে ঢুকেছে প্লাস্টিক। রক্তে তা মিশে গিয়েছে। গবেষণাফল বলছে, ওই সব রোগীদের মূত্রের নমুনাতেও প্রচুর পরিমাণে প্লাস্টিক পাওয়া গিয়েছে। প্লাস্টিক পাওয়া যাচ্ছে স্কুল পড়ুয়াদের রক্তেও।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, প্লাস্টিকের পাত্রে খাবার খেলে দেহে Bisphenol A নামক একটি রাসায়নিক ঢোকে। ওই রাসায়নিক আদতে প্লাস্টিক। বিশেষ করে ২০ থেকে ৪৫ বছর বয়সি ব্যক্তিদের মধ্যেই চুল পড়ার প্রবণতা বেশি। কারণ এই বয়সি ব্যক্তিরা প্রায় সকলেই বিভিন্ন পেশায় নিযুক্ত। এবং দিনে ৫ থেকে ৬ বার প্লাস্টিকের পাত্রে খাবার খান।

কম বয়সে চুল ওঠার জন্য মানুষের অতিমাত্রায় প্লাস্টিক নির্ভরতাকেই দুষছেন চিকিত্‍‌সকরা। তাঁদের পরামর্শ, অফিসে ও বাড়িতে প্লাস্টিকের বদলে স্টিলের পাত্র ব্যবহার করতে পারলে এই সমস্যা থেকে রেহাই মিলবে।

Facebook Comments