শীতে অতিথি পাখির আগমন : মারা পড়ছে শত শত পাখি

0
1155
শীতের অতিথি পাখি
মাহফুজ আল মুমিন (মিথুন): আমাদের দেশে প্রতি বছর শীতের সময় প্রচু্র পরিমানে অতিথি পাখি আসে।শীতের  শুরুতেই প্রতিবছরের মতো এবারও জেঁকে এসেছে বিভিন্ন প্রজাতির অতিথি পাখি। এই সমস্ত পাখি গুলি আসে শীত প্রধান দেশ গুলো থেকে।প্রচন্ড শীতে পাখিগুলি একটু উষ্ণতার জন্য হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে আমাদের দেশে আসে ।
তাদের কলকাকলিতে প্রাণপ্রাচুর্যে ভরে উঠেছে দেশের নানা প্রান্তের হাওর, বাঁওড়, বিল, লেকসহ অসংখ্য জলাশয়। বালিহাঁস, বাটুল, চখাচখি, শামুকখোল, খোপাডুবুরিসহ অন্যান্য পাখির চঞ্চল ওড়াওড়ি মুগ্ধ করে যেকোনো মানুষকে।
অথচ একশ্রেণীর অসাধু চক্র শুধু অর্থের লোভে নির্মমভাবে শিকার করছে এসব অতিথি পাখি।বন্য প্রাণী সংরক্ষণ আইন অনুসারে অতিথি পাখি শিকার ও বিক্রয় করা দণ্ডনীয় অপরাধ। কিন্তু এ আইনের সুষ্ঠু প্রয়োগ নেই বলে এই মৌসুমে পাখি শিকারিদের দৌরাত্ম্য চলে। শুধু পেশাদার নয়, অনেক শৌখিন শিকারিও অতিথি পাখি শিকার করেন।
প্রতিদিনই মারা যাচ্ছে  শত শত অতিথি পাখি। এতে একদিকে মারাত্মক হুমকির মুখে পড়ছে জীববৈচিত্র্য।প্রাকৃতিক ভারসাম্য রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণের স্বার্থে অতিথি পাখি রক্ষার দায়িত্ব আমাদের সবার। এরা আমাদের অথিতি। আসুনা আমরা সকলে অথিতি পাখি রক্ষাই এগিয়ে আসি।
Facebook Comments