তিন দিনব্যাপী স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধন

0
188

দেশে মোবাইল, ট্যাবলেটের আমদানি নির্ভরতা কমিয়ে বরং উৎপাদন সক্ষমতা তৈরির লক্ষ্যে একটি ইকোসিস্টেম তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের স্মার্টফোনের ব্যবহার এখন অভাবনীয়। ইন্টারনেট ব্যবহার ছয় কোটি ছাড়িয়েছে। যার অধিকাংশ মোবাইল ইন্টারনেট। তবে এর জন্য দরকার নিজেদের কনটেন্ট।  সেটা করার জন্য ইতোমধ্যে তথ্যপ্রযুক্তি বিভাগ মোবাইল অ্যাপস ও কনটেন্ট তৈরির প্রকল্প হাতে নিয়েছে।

পলক বলেন, আমাদের ভালো লাগছে যে স্মার্টফোন মেলায় বেশকিছু আন্তর্জাতিক ব্র্যান্ডের সঙ্গে দেশীয় ব্র্যান্ড সমভাবে রয়েছে। আমরা চাই এসব ব্র্যান্ড আর অন্য দেশ থেকে শুধু স্মার্টফোন আমদানি করবে না। নিজেরাই দেশে এর জন্য হার্ডওয়্যার তৈরির উপর জোর দেবে। তারা দেশেই হার্ডওয়্যার তৈরি করবে। এ জন্য ইতোমধ্যে দেশের ৩৮ বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব করা হচ্ছে। যেখানে হার্ডওয়্যার তৈরির উপর জোর দেওয়া হবে। দেশেই মোবাইলেল চিপ তৈরি হবে বলেও তিনি বলেন।

পলক বলেন, দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা বাড়ার কারণ সহজলভ্য ও কমদাম। ইন্টারনেটের সহজলভ্যতা এবং সরকারি ও বেসরকারি সেবার মোবাইল কেন্দ্রিক সার্ভিস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতা নেওয়ার পর সিটিসেলের মনোপলি ভেঙে দেওয়ার পর থেকেই দেশে মোবাইলের বিপ্লব ঘটেছে বলে বলেন পলক।

বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, আজকের বাংলাদেশ যেভাবে দিন দিন প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে তার অন্যতম কারণ মোবাইল ফোন। একসময় আমরা যখন ডিজিটাল বাংলাদেশের কথা বলে বেশ কিছু লক্ষ্য নিয়ে কথা বলা ও কাজ শুরু করেছিলাম সেসময় অনেকেই হাসিঠাট্টা করতেন। কিন্তু সেই দিন এখন আর নাই।

Yeafes osman-Tab expo

মন্ত্রী বলেন, সে সময় আমি মোবাইল অপারেটরদের প্রতিনিধিদের ডেকে বলেছিলাম তারা যেন শুধু এসএমএস এবং ভয়েস থেকে বের হতে হবে। এখন ধীরে ধীরে অ্যাপের দিকে যেতে হবে। আসলে সবাই মিলেই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ করতে হবে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার বলেন, বিদেশী মোবাইর প্রতিষ্ঠানের পাশাপাশি দেশীয় প্রতিষ্ঠান যেভাবে প্রতিযোগিতা করছে তা অভাবনীয়। এমন কি সেসব প্রতিষ্ঠানকে তিনি দেশে কারখানা স্থাপন করে পাশের দেশগুলোতেও রপ্তানির কথা বলেন। এজন্য দেশে বেসরকারি পর্যায় থেকে সহযোগিতা করা হবে বলেও বলেন তিনি।

Tab expo-Techshohor

স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, গ্লোবাল ব্র্যান্ড লিমিটেডের চেয়ারম্যান আব্দুল ফাত্তাহ, স্যামসাং ইলেকট্রনিক্স বাংলাদেশের জেনারেল ম্যানেজার ইয়াং উ লি, হুয়াওয়ের হেড অব মার্কেটিং মাশরুর হাসান মিম।

এছাড়াও সিম্ফনি মোবাইল মার্কেটিং বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. আসাদুজ্জামান, অপ্পো বাংলাদেশ কমিউনিকেশন ইকুইপমেন্ট কো. লিমিটেডের হেড অব মার্কেটিং ব্রুস লি, লিনেক্স মোবাইলের এজিএম (সেলস) নেছারউদ্দিন, গ্লোবাল ব্র্যান্ডের চেয়ারম্যান আব্দুল ফাত্তাহ ও এক্সপো মেকারের হেড অব অপারেশনস নাহিদ হাসনাইন সিদ্দিকী।

Facebook Comments