কেমন হওয়া চাই গণমাধ্যমের মুখায়ব ?

0
581

শফিকুল ইসলাম শান্ত : গণমাধ্যমের কাজ হল তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা । আর যারা এর নীতিনির্ধারক তারা নিশ্চিত করবে তথ্য কতটা প্রবাহিত হচ্ছে । গণমাধ্যমের তথ্যে প্রবাহ নিশ্চিত হলে সমাজ, রাষ্ট্র, জাতি, ধর্ম-বর্ণ প্রতিটি স্থান উঠে আসবে আসল চেহারায় ।

রাষ্ট্র তার নাগরিকদের সাথে কেমন আচরণ করছে তা তুলে ধরা ।কেউ গণতান্ত্রিক সুবিধা নিয়ে অগণতান্ত্রিক আচরণ প্রদর্শন করলে তাদের স্বরূপ উন্মচিত করা । সাধারন নাগরিকদের বাকস্বাধীনতা ও মতামত প্রদানের অনুকুল পরিবেশ সৃষ্টি করে দেওয়া এবং এর অন্তরায় যে সকল উপসর্গ রয়েছে তার স্বরূপ উন্মেচন করাও কিন্তু এই গনমাধ্যমের ই কাজ ।

বর্তমানে গণমাধ্যমের reporter এর মধ্যে ইভেন্টের প্রবণতা অব্যাহতভাবে বৃদ্ধি পাচ্ছে ।যার বৈশিষ্ট্য নিম্নরূপ:-এক্ষেত্রে ভ্যাট বিরোধী আন্দোলনের ব্যাপারটাই উল্লেখ করা যেতে পারে । যেমন-ভ্যাট বাতিলের দাবিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করলে এক পর্যায়ে পুলিশের সাথে সংঘর্ষ বেঁধে যায় ।এতে বেশ কয়েকজন শিক্ষার্থী পুলিশের গুলিতে আহত হয় ।

এখানে কিন্তু সাধারন মানুষ জানতে পারছে না ছাত্রদের অন্দোলনের মুল উদ্দেশ্য কি ?অর্থাৎ তথ্যের অবাধ প্রবাহ এখানে হচ্ছেনা । কিন্তু এটাকে যদি প্রসেস টাইপের নিউজ করা যায় তাহলে সহজেই উঠে আসবে সরকার কেন শিক্ষার উপরে ভ্যাট আরোপ করলো? এ নিয়ে সরকার ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বক্তব্য কি ?এবং ছাত্রদের বক্তব্য কি ? একই সাথে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কি বক্তব্য দেওয়া হচ্ছে ? এখানে কিন্তু সামগ্রীক বিষয়গুলো সুস্পষ্টভাবে উঠে আসবে । এবং জনগণ এখানে তাদের কাঙ্ক্ষিত তথ্যটি সম্পর্কে অবগত হতে পারবে।তাদের মধ্যে কোন ধুয়াশা তৈরি হবে না।

কিন্তু এগুলো তো গনমাধ্যমে আজ বিরল ।যদিও এই টাইপের নিউজ করা কষ্টসাধ্য ব্যাপার ।তবুও মনে রাখতে হবে এটাই তাদের কর্তব্য একই সাথে তারা জনগনের কাছে দায়বদ্ধ ।

Facebook Comments