সুরমা সেতু নির্মাণে দু’উপজেলাবাসীর স্বপ্নপূরণ

0
201
সুনামগঞ্জ: শিল্পশহর সুনামগঞ্জের ছাতক ও দোয়ারাবাজারবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। গত ২৫অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারাবাজার সড়কের ছাতকস্থ সুরমা নদীর উপর নির্মিতব্য সেতুর অসম্পূর্ণ কাজ সম্পন্ন করার লক্ষ্যে ১১২ কোটি ৯৯লাখ টাকা অনুমোদন লাভ করেছ। প্রায় ১০বছর আগে ৯কোটি টাকা ব্যয়ে নির্মিত পিলারগুলোর উপরেই নতুন করে কাজ শুরু করা হবে।
২০০৬সালের ২৩আগষ্ট তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া সুনামগঞ্জ ও ছাতকে সুরমা নদীর উপর পৃথক দু’টি সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এসময় নোয়ারাই, ইসলামপুর ও দোয়ারাবাসীর পক্ষ থেকে ছাতক মহসিন ফিল্ডে আয়োজিত জনসভায় বেগম খালেদা জিয়ার কাছে ‘সুরমা নদীতে সেতু চাই, দিতে হবে’ দাবি সম্বলিত ৩শ’ হাত দীর্ঘ একাধিক ব্যানারে দাবি জানানো হয়। গুচ্ছ প্রকল্পের আওতায় ১৯ কোটি টাকা ব্যয়ে ছাতকে সেতু নির্মাণের কাজ হাতে নেয়া হয়েছিল। কিন্তু ৯কোটি টাকা ব্যয়ে সেতুটির পিলারগুলো নির্মাণ হবার পর সরকার পরিবর্তন হলে সেতুর কাজ বন্ধ হয়ে যায়। পরে জনদাবির প্রেক্ষিতে সুনামগঞ্জ সেতুর কাজ সম্পন্ন করা হলেও ছাতক সেতুর কাজ সম্পন্নে কোন উদ্যোগ নেয়া হয়নি।
অবশেষে ছাতক-দোয়ারাবাজারবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ২৫অক্টোবরের একনেক সভায় কাজ সম্পন্নের জন্যে বরাদ্ধ দেয়া হয়। সুরমা সেতুর প্রকল্প গ্রহণে দু’উপজেলাবাসী প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, পরিকল্পনামন্ত্রী আ.হ.ম মোস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক পৌর মেয়র আবুল কালাম চৌধুরীর প্রতি আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।
এদিকে কেন্দ্রিয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ও ছাতক-দোয়ারাবাজারের সাবেক এমপি কলিম উদ্দিন আহমদ মিলন জানান, ছাতকে সুরমা সেতু নির্মাণের লক্ষ্যে তৎকালিন প্রধানমন্ত্রীর বেগম খালেদা জিয়ার কাছে অনেক অনুনয়-বিনয়ের পর অবশেষে ২০০৬সালের ২৩আগষ্ট তিনি সুনামগঞ্জ ও ছাতকে দু’টি সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করেন। কিন্তু কাজ শুরুর পর আওয়ামীলীগ ক্ষমতায় এসেই প্রতিহিংসা পরায়ন হয়ে দু’টি সেতুর কাজ বন্ধ করে দেয়। যদিও সে সময়ে সেতুর মূল কাজগুলোর মধ্যে অর্ধেকই সম্পন্ন করা হয়েছিল। কিন্তু অর্ধেক কাজ শেষ হবার পরও লুঠপাটের আশায় তারা এখন মোটা অংকের বরাদ্ধ দিয়েছেন। এরপর সুরমা সেতুর অবশিষ্ট কাজ সম্পন্নের উদ্যোগ নেয়ায় ছাতক-দোয়ারাবাসীর পক্ষ থেকে সাবেক এমপি মিলন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।
সেতুর অবশিষ্ট কাজ সম্পন্নের উদ্যোগ গ্রহণে আনন্দ ও উল্লাসে মেতে উঠেছেন ছাতক ও দোয়ারাবাজার উপজেলাবাসী।
জাকির হোসেন রাজু, সুনামগঞ্জ প্রতিনিধি।
Facebook Comments