ঘুমন্ত কুকুরকে পিটিয়ে মারার কারণটি জানা যায়নি (ভিডিওসহ)

0
357

মুক্ত সংবাদ ডেস্ক: গত ৫ সেপ্টেম্বর মুক্ত সংবাদের ফেইসবুক পাতায় আপলোড করা হয় কুকুরকে মারার একটি ভিডিও। এতে দেখা যায়, কেউ একজন একটি ঘুমন্ত কুকুরকে পিটিয়ে মেরে ফেলছে। প্রথম দফায় পেটানোর পর প্রচন্ড ব্যাথায় গোঙানির মতো শব্দ করে ওঠে কুকুরটি। এ সময় উঠে দাঁড়ানোর চেষ্টা করে করে সে। তবে লাঠি ভেঙে যাওয়ায় পরক্ষণেই অন্য একটি লাঠি নিয়ে আবারও মৃত্য নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত চলতে থাকে পিটুনি।

আপলোড করার পর মুহুর্তের মধ্যে হাজার হাজার শেয়ার হওয়ায় দেশ-বিদেশে ছড়িয়ে পড়ে ভিডিওটি। বাংলাদেশ, ভারতসহ লন্ডন, নিউওয়ার্ক,ডেনমার্ক,সুইজারল্যান্ড, সিঙ্গাপুরসহ  এশিয়া, ইউরোপ, আফ্রিকা, উত্তর
আমেরিকা, দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশ থেকে শেয়ার, কমেন্ট এবং ম্যাসেজের মাধ্যমে প্রতিবাদ জানিয়ে ”খুনি”র বিচার দাবি করেন হাজার হাজার মানুষ। আর মুক্ত সংবাদ পরিবারকে সম্মুখিন হতে হয় হাজারও প্রশ্নের। কোথায় পেয়েছেন ভিডিওটি? কে এই খুনি? কোথায় ঘটেছে? এমন আরও অনেক প্রশ্ন।

এ ব্যাপারে মুক্ত সংবাদের নির্বাহী সম্পাদক আলতাফ হোসাইন জানান, ভিডিও টি একজনের ফেইসবুক আইডি থেকে ডাউনলোড করে আপলোড করা হয়েছে ।কিন্তু দ্রুত কাজটি করতে গিয়ে ফেইসবুক আইডির নামটি খেয়াল করতে পারেননি অ্যাডমিন। পরে অনেক চেষ্টা করেও আর খুঁজে পাওয়া যায়নি আইডিটি । এর জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেন তিনি। সেটি পাওয়া গেলে হয়তো এতটুকু জানা যেত যে, সে কোথায় থেকে পেয়েছিল ভিডিওটি। মুক্ত সংবাদে ভিডিওটির ক্যাপশনে লিখে দেওয়া হয়, এটি একটি অমানবিক কাজ। কোন প্রাণীকে কারণ ছাড়া এভাবে মেরে ফেলা একটি অপরাধ! লোকটিকে খুজে বের করার স্বার্থে সবাইকে শেয়ার করার অনুরোধ জানানো হয়।

আলতাফ হোসাইন বলেন, আমরা কেউ জানি না যে ,কি কারণে লোকটি কুকুরটিকে এভাবে মেরে ফেলল? কোন কারণ হয়তো ছিল। তবে কোন যুক্তিসঙ্গত কারণ ছাড়া যদি সে কুকুরটিকে মারে তবে আমার কাছে মনে হয় অবশ্যই সে অপরাধী। কারণ থাকলেও এভাবে নিষ্ঠুরভাবে মারা তার ঠিক হয়নি। অবলা প্রাণী বলে কি এমন নিষ্ঠুরতা? তবে সে মানুষ খুন করতেও দ্বিধাবোধ করবে না। মানুষকে এমন মমতাহীন হওয়া মটেও শোভনীও নয়।

হাজার হাজার শেয়ার হওয়ায় ভিডিওটি নজরে আসে দেশ-বিদেশের বিভিন্ন সংগঠেনের। পোস্ট করা ভিডিওতে কুকুরকে পিটিয়ে মারা ব্যক্তির খোঁজ পেতে এক লাখ টাকা পুরস্কার ঘোষণা করে ‘অভয়রণ্য’ নামের একটি সংগঠন। বাংলাদেশে প্রাণি সুরক্ষায় সচেতনতা তৈরিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসা সংগঠনটির ফেইসবুক পাতায় পুরস্কার ঘোষণার কথা জানিয়ে ওই ব্যক্তির তথ্য দিতে একটি মোবাইল নম্বর এবং মেইল অ্যাকাউন্ট  দেওয়া হয়।

পুরস্কার ঘোষণার কারণ ব্যাখ্যায় ‘অভয়রণ্য’র লিগাল অ্যাফেয়ার্স বিষয়ক প্রধান নাদিয়া চৌধুরী বলেন, “প্রাণির প্রতি নিষ্ঠুরতা বন্ধে সচেতনতা বাড়াতে আমাদের প্রচারণার অংশ হিসেবে এটা করা হয়েছে।”

বাংলাদেশে কোনো প্রাণি হত্যাকারীর তথ্য চেয়ে এবারই প্রথম এ ধরনের পুরস্কার ঘোষণা করা হয়। কিন্তু,এখন পর্যন্ত কোন খোঁজ মিলেনি লোকটির ।ভিডিওতে ঘটনাস্থলে কয়েকজন উৎসুক মানুষ ও আশপাশে কয়েকটি দোকান দেখা গেলেও জায়গাটি কোথায় তা শনাক্ত করা যায়নি।

বিষয়টি ফোলাও করে প্রচার করে ঢাকা ট্রিবিউন, ইত্তেফাক, বিডি নিউজ২৪ সহ বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যম।

Facebook Comments