দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১৪ রানে হারল ভারত!

0
406

প্রথম চার ম্যাচ শেষে সিরিজে ২-২ সমতা ভারত ও দক্ষিণ আফ্রিকার। ফলে মুম্বাইয়ে রোববারের দুই দলের পঞ্চম ওয়ানডে ম্যাচটি ‘ফাইনালে’ রুপ নেয়। সেই ফাইনালে প্রথমে ব্যাট করে ৪৩৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করে দক্ষিণ আফ্রিকা।

জবাবে ৩৬.১ ওভারে ২২৪ রানে অলআউট হয়ে যায় ভারত। ফলে ২১৪ রানের বিশাল ব্যবধানে হার মানে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। এর ফলে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজ ৩-২ ব্যবধানে জিতে নেয় সফরকারী দক্ষিণ আফ্রিকা।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকাকে দারুণ সূচনা এনে দেন কুইন্টন ডি কক। সিরিজে দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তবে সেঞ্চুরি করে বেশিক্ষণ টিকতে পারেননি তিনি।

দলীয় ১৮৭ ও ব্যক্তিগত ১০৯ রানে রায়নার বলে কোহলির হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। এরপর সেঞ্চুরি তুলে নেন ফাফ ডু প্লেসিস (১৩৩) ও এবি ডি ভিলিয়ার্স (১১৯)। তাদের তিন সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা রেকর্ড ৪৩৮ রান সংগ্রহ করে।

৪৩৯ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৪ রানে দুই উইকেট হারায় ভারত। এরপর তৃতীয় উইকেট জুটিতে আজিঙ্কা রাহানে ও শেখর ধাওয়ান মিলে ১১২ রানে জুটি গড়েন। এই জুটি ভাঙার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে স্বাগতিকরা।

শেষ পর্যন্ত ৩৬ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২২৪ রানের বেশি সংগ্রহ করতে পারেনি ভারত। ব্যাট হাতে ভারতের পক্ষে সর্বোচ্চ ৮৬ রান করেন আজিঙ্কা রাহানে। দ্বিতীয় সর্বোচ্চ শেখর ধাওয়ানের ব্যাট থেকে। তৃতীয় সর্বোচ্চ ২৭ রান করেন ধোনি।

বল হাতে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার কাগিসু রাবাদা। তিনি ৭ ওভার বল করে ৪১ রান দিয়ে নেন ৪ উইকেট। ডেল স্টেইন নেন ৩ উইকেট। ২টি উইকেট নেন ইমরান তাহির। একটি উইকেট শিকার করেন কাইল অ্যাবোট।

বড় স্কোর গড়ে ভারতের ওপর চাপ সৃষ্টি করতেই আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার আধিনায়ক এবি ডি ভিলিয়ার্স।

টসের পর প্রোটিয়া অধিনায়ক বলেন, ‘আগে ব্যাট নেওয়ার সবচেয়ে বড় কারণ হলো এটা ফাইনাল, বড় স্কোর গড়ে ভারতের ওপর চাপ প্রয়োগ করতে হবে। আমাদের ব্যাটিং ভালো, আমরা ভারতের ওপর চাপ প্রয়োগ করতে চাই।

মুক্তসংবাদ.কম/এআই

Facebook Comments