ক্যাপ্টেন পদে বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি

0
760

বাংলাদেশ সেনাবাহিনীতে ৪৬তম বিএমএ স্পেশাল কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এ কোর্সের অধীনে ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস্‌ ও ইএমই কোরে যোগ দিতে আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা। নির্বাচিত প্রার্থীদের ২১ সপ্তাহ বিএমএ প্রশিক্ষণ দেওয়ার পর সরাসরি ক্যাপ্টেন পদে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা

ইঞ্জিনিয়ার্স কোর : এই কোরে আবেদনের জন্য এসএসসি বা এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩.৫ বা প্রথম বিভাগ এবং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.০০ (৪.০০ এর মধ্যে) থাকতে হবে। আবেদন করতে পারবেন পুরুষ মহিলা উভয়ই।

সিগন্যালস্‌ কোর : আবেদনকারীদের এসএসসি বা এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩.৫ বা প্রথম বিভাগ এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বা ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.০০ (৪.০০ এর মধ্যে) থাকতে হবে। আবেদন করতে পারবেন পুরুষ প্রার্থীরা।

ইএমই কোর : আবেদনকারীদের এসএসসি বা এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩.৫ বা প্রথম বিভাগ এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়াল বা মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিক্যাল বা নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.০০ (৪.০০ এর মধ্যে) থাকতে হবে। এই কোরে পুরুষ মহিলা উভয়ই আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের বয়স আগামী ১ জুলাই, ২০১৬ তারিখে অনূর্ধ্ব-২৮ বছর হতে হবে। বিবাহিত ও অবিবাহিত মহিলা প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে। তবে অবিবাহিতদের পাশাপাশি ১ জুলাই-২০১৬ তারিখে ২৬ বছর বয়সী বিবাহিত পুরুষরাও আবেদন করতে পারবেন।

বেতন ও ভাতা

নিয়োগপ্রাপ্তদের প্রশিক্ষণ চালাকালীন এবং কমিশন পাওয়ার পর নিয়মানুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এর মধ্যে থাকবে থোক মঞ্জুরি থেকে ৫৯ হাজার ১৫০ টাকা এবং জাতিসংঘ মিশনসহ অন্যান্য সুবিধা।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদানপূর্বক বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েব সাইট ঠিকানায় (www.joinbangladesharmy.mil.bd) আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ১৪ মার্চ-২০১৬ তারিখ পর্যন্ত।

বিস্তারিত জানতে দৈনিক দি ইনডিপেনডেন্ট পত্রিকায় ১৯ ফেব্রুয়ারি, ২০১৬ তারিখে প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন

Facebook Comments