শিল্পকলায় চিত্রকলা ও ‍ আলোকচিত্রের বিশেষ প্রদর্শনী

0
893

পুরো জায়গায় ছপছপ রক্তের দাগ, ইট আর কংক্রিটের স্তূপে পড়ে আছে রক্তমাখা নিথর দেহ, পাশে দাঁড়িয়ে রাইফেলের বেয়নেটে বাঁধা লাল সবুজের পতাকা নিয়ে চিৎকার করে যেন বিজয়ের কথা শুনাচ্ছে মুক্তকামী যুবক। ভয়ার্ত চোখে ছোট শিশুকে নিয়ে ছুটে যাচ্ছে মা। কোনো ক্যানভাসজুড়ে যুদ্ধশেষের বিধ্বস্ততা, আবার কোথাও বিজয় উল্লাস— এমনই সব বিষয় ফুটে উঠেছে  মূর্ত-বিমূর্ত আঙ্গিকে একেকটি ক্যানভাসে।

শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার প্রথম গ্যালারিতে দেশের বিশিষ্ট শিল্পীসহ দেশের ৮০জন নবীণ-প্রবীণ শিল্পীর ১৫০টি শিল্পকর্ম নিয়ে শুরু হয়েছে ‘বিশেষ প্রদর্শনী’।

প্রদর্শনীতে একটি ভিডিও আর্ট, দুটি স্থাপনাশিল্প, চারটি ট্রাপেস্ট্রি, ছয়টি ভাস্কর্য, মুক্তিযুদ্ধের তথ্যভিত্তিক ৫০টি আলোচিত্র এবং শিল্পী কামালুদ্দিনের আঁকা মুনির চৌধুরী, আলতাফ মাহমুদ, শহিদুল্লাহ কায়সার, জহির রায়হান, ড. ফজলে রাব্বিসহ ১২ জন শহীদ বুদ্ধিজীবীর প্রতিকৃতি রয়েছে প্রদর্শনীতে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগ্রহে থাকা শিল্পী আব্দুর রাজ্জাক, আমিনুল ইসলাম, কাইয়ুম চৌধুরি, সমরজিৎ রায় চৌধুরী, হাশেম খান, রফিকুন নবী, হামিদুজ্জামান খান, শিল্পী শিশির ভট্টাচায্যসহ প্রখ্যাত সব শিল্পীর চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে এই প্রদর্শনীতে।

গত ১৪ ডিসেম্বর বিকেল ৪টায় বিশিষ্ট শিল্পীদের উপস্থিতে প্রদর্শনীটির উদ্বোধন করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি।

প্রদর্শনীটি চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। এটি খোলা থাকবে প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা এবং শুক্রবার ও শনিবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।


Facebook Comments