জামায়াতের হরতালে বিএনপির সমর্থন

0
36

দলের হাইকমান্ডের নির্দেশ আসার পরই  জামায়াতের ডাকা হরতালে বিএনপি সমর্থন দিয়েছে বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, ‘দলের হাইকমান্ড থেকে নির্দেশ আসার ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে আমি মিডিয়াকে দলের সমর্থনের কথা জানিয়ে দিয়েছি। এর বেশিকিছু আমি বলতে পারবো না।’ কেন আগেই সমর্থন দেওয়া হয়নি সে বিষয়ে তিনি কিছু বলতে চাননি।

এর আগে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী বলেন, ‘বিএনপি নীতিগতভাবে জামায়াতের ডাকা হরতালকে সমর্থন করে।’ তবে এ হরতাল ২০ দলীয় জোট সমর্থন করে কিনা প্রশ্নের জবাবে রিজভী বলেন, ‘এ বিষয়ে এখনও জোটের নেতাদের সঙ্গে কথা হয়নি।’

বিএনপির একটি সূত্রে জানা গেছে, বিভিন্ন কারণে জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্কের টানাপড়েন চলছে। এ কারণে দলের হাইকমান্ডের সঙ্গে আলোচনা করেই বৃহস্পতিবারের হরতালে সমর্থন দিয়েছে বিএনপি। দলের আমিরসহ কেন্দ্রীয় নেতাদের গ্রেফতারের প্রতিবাদে জামায়াত এই কর্মসূচি হাতে নেয়।

অন্য আরেকটি সূত্র বলছে, সরকার যাতে জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্কের টানাপড়েনের সুযোগ নিতে না পারে সেদিকটা খেয়াল রেখেই হরতালে সমর্থন দিয়েছে বিএনপি। খালেদা জিয়া লন্ডন থাকার কারণে বুধবার হরতালের সমর্থনের বিষয়ে তার কোনও মতামত পাওয়া যায়নি। তাই জামায়াতের হরতালের সমর্থনের বিষয়ে বিএনপি কোনও সিদ্ধান্ত নিতে পারেনি। লন্ডন থেকে সিদ্ধান্ত আসার পর বৃহস্পতিবার হরতালে সমর্থন দেওয়া হয়েছে।

প্রসঙ্গত বুধবার (১১ অক্টোবর) বিকালে বিএনপির পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘জামায়াতে ইসলামীর ডাকা হরতালে এখন পর্যন্ত সমর্থন নেই বিএনপির। এ ব্যাপারে আমার কাছে এখন পর্যন্ত কোনও নির্দেশনা আসেনি। তবে দলের পক্ষ থেকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জামায়াতের নেতাদের মুক্তি দাবি করে বিবৃতি দিয়েছেন। এ পর্যন্ত বিএনপির কর্মসূচি ছিল এটাই, এর বাইরে কিছু নেই। ’

Facebook Comments